Bartaman Patrika
রাজ্য
 

গদ্দার ধরতে গিয়ে মাথাচাড়া দিতে
পারে দলীয় কোন্দল, শঙ্কা তৃণমূলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলের মধ্যেই গদ্দার রয়েছে। ভোটের ফলাফল পর্যালোচনা করতে বসে তা টের পেয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রকাশ্যে আনুগত্য দেখালেও তলায় তলায় বিজেপিকে সহযোগিতা করছেন কেউ কেউ। জনাকয়েক নেতা-মন্ত্রীর ভূমিকা নিয়েও সংশয় রয়েছে।
বিশদ
শিক্ষার উন্নয়ন কীভাবে, মন্ত্রীর আবেদনে
সাড়া দিয়ে মত দিল শিক্ষক সংগঠনগুলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষায় উন্নতির জন্য সব মহল থেকে মতামত চেয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ফেসবুকে করা তাঁর এই পোস্টের প্রেক্ষিতে বেশ কিছু পরামর্শও দিয়েছেন সাধারণ মানুষ। মত জানিয়েছে শিক্ষক সংগঠনগুলিও।
বিশদ

উচ্চ মাধ্যমিকের সেরা ১০ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের ফল। এবছর প্রথম দশে রয়েছেন ১৩৭জন। উচ্চ মাধ্যমিকের কৃতীদের সম্পূর্ণ তালিকা তুলে দেওয়া হল।  বিশদ

28th  May, 2019
পরিবারের অর্থকষ্ট জেদ বাড়িয়েছিল
রাজ্যে মেয়েদের মধ্যে প্রথম সংযুক্তার মনে

পবিত্র ত্রিবেদী, কলকাতা: টিউশন করে সংসার চালানো মায়ের লক্ষ্য ছিল মেয়ে দশে একজন হবে। বাড়িতে আর্থিক সমস্যা ওই ছাত্রীর মনে জেদ বাড়িয়ে দিয়েছিল। স্কুলের শিক্ষক শিক্ষিকাদের অনেক প্রত্যাশা ছিল। লক্ষ্যে পৌঁছনোর জন্য দিনে ১৬-১৭ ঘণ্টা কখনও বা তারও বেশি পড়াশোনা করত সে। আর্থিক প্রতিকূলতাকে জয় করে উচ্চ মাধ্যমিকে রাজ্যে মেয়েদের মধ্যে প্রথম ও সার্বিকভাবে দ্বিতীয় স্থান অধিকার করে রাতারাতি তারকা সংযুক্তা বসু।
বিশদ

28th  May, 2019
সিবিআইয়ের ডাকে গেলেন না
রাজীব, সময় চাইলেন সাতদিন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিবিআই অফিসে সোমবার হাজির হলেন না কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমার। এদিন সকাল ১০টায় সল্টলেকের সিজিও কমপ্লেক্সে তাঁকে হাজির হতে বলে নোটিস দিয়েছিল সিবিআই। এদিন সিআইডির দুই অফিসার মারফত চিঠি পাঠিয়ে সিবিআই আধিকারিকদের রাজীব কুমার জানিয়ে দেন, ব্যক্তিগত কাজে ছুটি নিয়ে তিনি উত্তরপ্রদেশে গিয়েছেন।
বিশদ

28th  May, 2019
উচ্চ মাধ্যমিকে
প্রথম দশে ১৩৭
দিল্লি বোর্ডের সমতুল নম্বর, পাশের হারে শীর্ষে পূর্ব মেদিনীপুর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সর্বোচ্চ নম্বর এবং নম্বরের হারের দৌড়ে দিল্লি বোর্ডের সঙ্গে একাসনে বসল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সর্বকালীন রেকর্ড গড়ে এবার সর্বোচ্চ নম্বর উঠেছে ৫০০-র মধ্যে ৪৯৮। শতাংশের হিসেবে ৯৯.৬। যৌথ প্রথম হওয়ার ঘটনাও সংসদের ইতিহাসে প্রথম বলে জানিয়েছেন সংসদ সভাপতি মহুয়া দাস। এই রেকর্ড নম্বর পেয়ে পাশ করেছেন বীরভূম জেলা স্কুলের শোভন মণ্ডল এবং কোচবিহার জেনকিন্স স্কুলের রাজর্ষি বর্মন। এবার রেকর্ড হয়েছে পাশের হারেও। ৮৬.২৯ শতাংশ পরীক্ষার্থী এবার পাশ করেছেন, যা গতবারের তুলনায় ২.৫৪ শতাংশ বেশি। রেকর্ড ভেঙেছে মেধা তালিকার বহরও।
বিশদ

28th  May, 2019
রাজ্য পে কমিশনের
মেয়াদ আরও ৭ মাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ ফের বাড়ল। সোমবার অর্থ দপ্তরের তরফে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত কমিশন কাজ করে যাবে। যদিও খোদ অর্থ দপ্তরের আমলাদের একাংশের দাবি, পূর্ব নির্দেশিকা অনুসারে রবিবারই, অর্থাৎ ২৬ মে ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ শেষ হয়ে গিয়েছে।
বিশদ

28th  May, 2019
বাবা ইলেকট্রিক মিস্ত্রি, মা সেলাই করেন,
উচ্চ মাধ্যমিকে তৃতীয় মৃন্ময় ডাক্তার হতে চান

বিএনএ, বারাসত ও বারাকপুর: অভাব ও দারিদ্র তাঁদের নিত্যসঙ্গী। খুঁড়িয়ে খুঁড়িয়ে কোনওরকমে দিন গুজরান হয়। বাবা ইলেকট্রিক মিস্ত্রি। সামান্য রোজগার। তাই সংসারের হাল ধরতে তাই মাকেও সেলাইয়ের কাজ করতে হয়। কিন্তু, মনের অদম্য ইচ্ছাশক্তির কাছে আর্থিক প্রতিবন্ধকতা যে নেহাৎই তুচ্ছ তা প্রমাণ করে দিয়েছেন গোবরডাঙা খাঁটুরা উচ্চ বিদ্যালয়ের ছাত্র মৃন্ময় মণ্ডল।
বিশদ

28th  May, 2019
কাকদ্বীপের মাসুম দ্বিতীয়
হয়েও আবেগে ভাসেননি

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: মাধ্যমিক পরীক্ষায় রাজ্যের মেধা তালিকায় চতুর্থ হওয়ার পর লক্ষ্য ছিল উচ্চ মাধ্যমিকে আরও ভালো ফল করবেন। আর সেভাবেই পড়াশোনা করে লক্ষ্যভেদ করলেন কাকদ্বীপ সুন্দরবন আদর্শ বিদ্যামন্দিরের ছাত্র মহম্মদ মাসুম আখতার। ৪৯৬ নম্বর পেয়ে উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায় দ্বিতীয় স্থানাধিকারীদের মধ্যে জায়গা করে নিলেন তিনি।
বিশদ

28th  May, 2019
এই প্রথম মেধা তালিকায় সরকারি স্কুলের
২৫ কৃতী, বাড়ল সার্বিক পাশের হারও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারের উচ্চ মাধ্যমিকে রেকর্ডের ছড়াছড়ি। একদিকে প্রথম দশে ১৩৭ জন কৃতী স্থান পেয়েছেন। আবার সরকারি স্কুল থেকে যে সংখ্যক ছাত্রছাত্রী এই মেধা তালিকায় স্থান পেয়েছেন, সেটিও আগে কখনও হয়নি। এমনকী রাজ্যে ছাত্রীদের মধ্যে প্রথম হওয়া সংযুক্তা বোসও সরকারি স্কুলের পড়ুয়া।
বিশদ

28th  May, 2019
উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায়
উজ্জ্বল রামকৃষ্ণ মিশনের নাম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকের মেধা তালিকায় দু’জন নবম হয়েছিল নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্যালয় থেকে। মেধা তালিকায় তাদের আরও কয়েকজনের নাম থাকবে বলে আশা করেছিল স্কুল কর্তৃপক্ষ। কিন্তু তা না হওয়ায় কিছুটা আফশোস ছিল তাদের। সেই আফশোস মিটিয়ে দিল উচ্চ মাধ্যমিকের ফলাফল।
বিশদ

28th  May, 2019
  পশ্চিমবঙ্গের পরিস্থিতি নিয়ে রাজনাথকে জরুরি রিপোর্ট দিলেন রাজ্যপাল

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৭ মে: রাজ্যের পরিস্থিতি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে রিপোর্ট দিলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। সরকারিভাবে এই সাক্ষাতকে ভোট পরবর্তী ‘সৌজন্য’ আখ্যা দিলেও রাজ্যের পরিস্থিতি নিয়ে উভয়ের মধ্যে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।
বিশদ

28th  May, 2019
লক্ষ্য নিখরচায় আরও আধুনিক অপারেশন
৩০ কোটির রোবোট
আসছে পিজিতে

 বিশ্বজিৎ দাস, কলকাতা: প্রায় ৩০ কোটি টাকার রোবোট আসছে পিজি হাসপাতালে! রাজ্যের সরকারি হাসপাতালে তো প্রথমই, গোটা পূর্ব ভারতের স্বাস্থ্যক্ষেত্রেও রোবোটিক সার্জারির দিকে এগনোর জন্য এটাই প্রথম ধাপ বলে স্বাস্থ্য দপ্তর ও পিজি হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। সোমবার পিজিতে পরীক্ষামূলকভাবে রোবোট আনা হয়।
বিশদ

28th  May, 2019
শুরু হল স্নাতকে ভর্তির প্রক্রিয়া
কত পেলে মিলবে অনার্স, পাশ কোর্সেই
বা কত নম্বর, জানিয়ে দিল কলেজগুলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের ফলাফল। আজ, মঙ্গলবার থেকেই কলেজগুলিতে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। বিভিন্ন কলেজ আলাদা আলাদা বিষয়ের জন্য নির্দিষ্ট ‘কাট অব মার্কস’ বা যোগ্যতামান ঘোষণা করছে। বিভিন্ন কলেজে ভর্তির আবেদনের জন্য ন্যূনতম মোট কত শতাংশ নম্বর (এগ্রিগেট) এবং অনার্স পড়তে চাইলে সংশ্লিষ্ট বিষয়ে কত শতাংশ নম্বর পেতে হবে, তা কলেজগুলির ওয়েবসাইটে দেওয়া হয়েছে।
বিশদ

28th  May, 2019
ঘামে নাকাল মানুষ,
বৃষ্টির সম্ভাবনা নেই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিনভর ঘেমে-নেয়ে সন্ধ্যার দিকে ঝোড়ো হাওয়া আর বৃষ্টির ফোঁটায় শীতল হওয়ার সুযোগ আপাতত নেই, জানিয়ে দিল হাওয়া অফিস। বঙ্গোপসাগরে বর্ষার হাত ধরে মৌসুমি বায়ু এগচ্ছে ঠিকই, কিন্তু সাগর পেরিয়ে এই বাংলায় নির্ঘণ্ট মিলিয়ে আসবে কি না, তাও এখনই বলতে পারছেন না আবহাওয়াবিদরা।
বিশদ

28th  May, 2019

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, কুমারগ্রাম: ওয়েস্ট বেঙ্গল ক্যারাটে চ্যাম্পিয়নশিপ কাম সিনিয়র সিলেকশন ফর কাই'তে অংশ নিয়ে আলিপুরদুয়ার ক্যারাটে অ্যাকাডেমির সাহিল হরিজন সোনা এবং ব্রোঞ্জ পদক জিতেছে।  ...

 শ্রীনগর, ২৮ মে (পিটিআই): জম্মু এবং কাশ্মীরের অনন্তনাগ জেলায় নিরাপত্তা রক্ষীদের বিরুদ্ধে গুলির লড়াইয়ে খতম দুই জঙ্গি। পুলিস জানিয়েছে, নির্দিষ্ট সূত্রে জঙ্গি উপস্থিতির খবর পেয়ে মঙ্গলবার সকালে দক্ষিণ কাশ্মীরের কোকেরনাগের কাচওয়ান জঙ্গলে তল্লাশি অভিযান শুরু করে নিরাপত্তা বাহিনী। ...

  সংবাদদাতা, রামপুরহাট: মুরারই থানার রাজগ্রামের বনরামপুর গ্রামের কাছে পাথর শিল্পাঞ্চল যাওয়ার রাস্তায় জেসিবি মেশিনের ধাক্কায় মৃত্যু হল এক বাইক আরোহী যুবকের। পুলিস জানিয়েছে, মৃতের নাম সাব্বির শেখ(২২)। বাড়ি বনরামপুর গ্রামে। সোমবার বিকেলে সে বাইক চালিয়ে পাথর শিল্পাঞ্চল যাচ্ছিল। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম।
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু।
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু।
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬২ টাকা ৬৯.৮৬ টাকা
পাউন্ড ৭৬.৪৬ টাকা ৭৯.৪৩ টাকা
ইউরো ৬৮.৮৫ টাকা ৭০.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৯ মে ২০১৯, বুধবার, দশমী ২৬/৩ দিবা ৩/২১। উত্তরভাদ্রপদ ৪০/৫৪ রাত্রি ৯/১৮। সূ উ ৪/৫৬/৫, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৪ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৫/১৮ মধ্যে। রাত্রি ৯/৪৭ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৫ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে।
১৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৯ মে ২০১৯, বুধবার, দশমী ২১/২৭/৫৫ দিবা ১/৩১/২১। উত্তরভাদ্রপদনক্ষত্র ৩৭/৩৭/৩৫ রাত্রি ৭/৫৯/১৩, সূ উ ৪/৫৬/১১, অ ৬/১৩/১৫, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ১১/৩৪/৪৩ গতে ১/১৪/২১ মধ্যে, কালবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৫/৩ মধ্যে, কালরাত্রি ২/১৫/২৭ গতে ৩/৩৫/৪৯ মধ্যে।
২৩ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। বৃষ: সম্ভাব্য ক্ষেত্রে বিবাহের যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।১৯৫৩—প্রথম এভারেস্ট ...বিশদ

07:03:20 PM

১২৮৩৪ হাওড়া-আমেদাবাদ এক্সপ্রেস আজ রাত ১১:৫৫ মিনিটের বদলে আগামীকাল সকাল ১০:৩০ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

07:24:56 PM

আগামীকাল প্রধানমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে থাকবেন সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী 

07:17:06 PM

৩১ মে ১২৮৩৪ হাওড়া-আমেদাবাদ এক্সপ্রেস বাতিল থাকবে 

06:22:45 PM

৪ জেলার জেলা শাসক বদল 
চার জেলার জেলা শাসক বদল করল রাজ্য সরকার। উত্তর ২৪ ...বিশদ

06:17:16 PM